Tuesday, April 4, 2017

গল্প




৪থা এপ্রিল ২০১৭
রাতঃ ১.১১ মিনিট

আমার একটা বড় শখ বা নেশা হল গল্প উপন্যাস পড়া। গল্প ছোটকাল থেকেই শুনতে পছন্দ করতাম। মনে আছে ছোটকালে বড় কারও কাছে শুধু গল্প শুনানোর আবদার জানাতাম। এমনিতেও অনেক গল্পের বই কিনতাম। আমার উপন্যাস পড়া শুরু হয় ক্লাম সেভেনে। প্রথম বই হুমায়ন আহমেদ এর কুহুরানী। এর পর থেকে এই নেশা বেড়েই যেতে থাকে। কলেজ লাইফে সবচেয়ে বেশি বই পড়ছি। তখন নতুন ভ্রামমান লাইব্রেরীর সদস্য হয়েছিলাম। যতদিন আমি কম্পিউটার নেই নি, ততদিন বই পড়া আর গান শুনা আমার বড় দুইটি নেশা ছিল। এর পর আমার সব সময় নিয়ে নিল এই কম্পিউটার। বর্তমানের এই প্রযুক্তি আমাদের অনেক কিছু দিয়েছে, কিন্তু কেড়ে নিয়েছে আবেগ। 

যখন ভাল কোন উপন্যাস পড়ি বা গল্প শুনি, তখন মনে হয় কিছু একটা লিখি। কোন গল্প বা উপন্যাস জাতীয়। এখন হয়ত লিখি না। কিন্তু আগে লিখতাম, হয়ত পাঁচ বা দশ লাইন। অথবা এক-আধ পৃষ্টা। আর লিখতে পাড়তাম না। আমি তো আর লেখক নই, আর মাথায় কিছু আসত না। তাই এখন ভাবলাম যখন কিছু মনে হবে তাই ব্লগে লিখে রাখব। হউক পাঁচ-দশ লাইন অথবা এক-আধ পৃষ্টা। পর্ব০১-০২ দিয়ে লিখে রাখা। হয়ত কখনো গল্পগুলো শেষ হবে না। হয়ত এমনই থাকবে। আর এক প্রবলেম হল গল্পের নাম দেয়াআমি মনে করি গল্প শেষ হলে মূলভাব দেখে ভাল একটা নাম দেয়া যায়। যেহেতু গল্প শেষই হচ্ছে না নাম কি ভাবে দেব। তাই নাম গুলোও ০১-০২ দিয়ে যাব। কখনও শেষ হলে তার কপালে নাম জুটবে নয়ত না...:(